আজকাল যেহেতু মানুষজন নিজের সব ডেটাই সফটওয়্যার এর কাছে দিয়ে রাখে তাই বড় বড় কর্পোরেট কোম্পানি গুলোর কাছে বিভিন্ন অর্থনৈতিক, মার্কেটিং বা গ্রোথ বিষয়ক সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে ডেটা সাইন্স খুব গুরুত্বপুর্ন বিষয় হয়ে দাঁড়িয়েছে। যেহেতু কোম্পানিদের কাছে জিনিসটা গুরুত্বপুর্ন, তাই যারা ঐসব কোম্পানিতে কাজ করতে চায়, তাদের জন্যও ডেটা সাইন্স খুব গুরুত্বপুর্ন হয়ে গেছে। ইদানীং প্রচুর মানুষজন ডেটা সাইন্স শিখবে এমন গুরুত্ব অনুভব করে ফোন দেয় বা সামনা সামনি এসে কথা বলে কোথা থেকে শুরু করবে ?! সবার প্রচুর সর্টকাট দরকার ! আজকে শুরু করে আগামী কালকেই সিভি – তে নিজেকে এক্সপার্ট হিসেবে লিখতে চায় । কিন্তু আমি কীভাবে তাদের এই শর্টকাট দেখাই ! আমার যে নিজেরই কোনো শর্টকাট জনা নেই
! জ্ঞান অন্বেষণের কোনো শর্টকাট হয় না।

প্রথমত, যারা শর্টকাট খুঁজে, তাদেরকে গাইড করার ক্ষেত্রে নিজের ভেতর থেকে আমি কোনো প্রকার আগ্রহ পাই না। এই আগ্রহ না পাওয়ার অনেক কারণ আছে। তাই সেটা নিজের মতাদর্শের উপরে ব্যাখ্যা করতে চাচ্ছি না।
দ্বিতীয়তঃ যারা জ্ঞান অন্বেষণের জায়গায় শর্টকাট খোঁজে তারা আসলে অন্য মানুষকে ধোঁকা দিতে চায়। তাঁরা চায় হাল্কাপাতলা ঝাপসা আইডিয়া নিয়ে ইন্টারভিউ বোর্ডে থাকা লোকজনকে প্রতারিত করে চাকরিটা পেয়ে গেলেই জীবন স্বার্থক হয়ে যাবে। শুরু করার জন্য শর্টকাট দিয়ে শুরু করা যেতে পারে হয়তো, কিন্তু মনে রাখবেনঃ কমপক্ষে ১০ হাজার ঘণ্টা কোনো বিষয়ে কাজ না করে ঐ বিষয়ে নিজেকে এক্সপার্ট ঘোষণা দেয়ার ব্যাপারে সাবধানতা অবলম্বন করবেন।